সবচেয়ে জনপ্রিয় পাঁচটি বাংলা বই (PDF সহ)

সবচেয়ে বেশি বিক্রিত এবং জনপ্রিয় পাঁচটি বাংলা বই নিয়ে আজকে কথা বলব
আর্টিকেলটির একদম শেষের পাঁচটি বইয়ের পিডিএফ ডাউনলোড অপশন থাকবে

পথের পাঁচালী: পথের পাঁচালী বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লিখা একটি বিখ্যাত উপন্যাস। উপন্যাসটি ১৯২৯ সালে প্রথম প্রকাশিত হয়। অপু, দুর্গা এবং তাদের দরিদ্র পরিবার একটি গ্রামে থাকে, সেখানে তারা দারিদ্র্যের মধ্যে টিকে থাকার চেষ্টা করে। দুই ভাইবোনের মধ্যে মধুর সম্পর্ক এবং গ্রামীন পরিবেশের ছোঁয়া রয়েছে উপন্যাসটিতে। এই উপন্যাসটি পড়তে গেলে মনে পড়ে যেতে পারে নিজের চিরায়ত শৈশবকে।

দেবদাস: দেবদাস শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত একটি বাংলা উপন্যাস। এটি শরৎচন্দ্রের লেখা একদমই প্রথমদিকের একটি উপন্যাস। সবচেয়ে মজার বিষয় হলো তিনি তার বন্ধুকে বলেছেন, “ওই বইটা একেবারে মাতাল হইয়া বোতল খাইয়া লেখা” অর্থাৎ এ বইটি মাতাল হয়ে লিখেছেন। বইটি মূলত একজন বিরহকাতর প্রেমিকের জীবনের বিভিন্ন বিষয় নিয়ে লিখা। উপন্যাসে দেবদাস থাকেন ধনী পরিবারের একজন ছেলে অন্যদিকে তার সবচেয়ে ভালো বন্ধু একটি সাধারণ বাড়ির মেয়ে। কিভাবে দেবদাস ও তার বন্ধুর বেড়ে ওঠা এবং তাদের দুজনের সম্পর্কের ভাঙ্গন সৃষ্টি হয় এবং এই ভাঙ্গন থেকে দেবদাসের মনের কি রকম অবস্থা সৃষ্টি হয় তা ই এই উপন্যাসে অসাধারণ ভাবে তুলে ধরা হয়েছে।

চোখের বালি: চোখের বালি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি রোমান্টিক উপন্যাস। একটি সমাজের কুসংস্কারের বিরুদ্ধে ব্যক্তিজীবনের বিরোধ নিয়ে লেখা একটি উপন্যাস।নববিবাহিত একজন বিধবা মেয়ের প্রতি দুজন পুরুষের আকৃষ্টতা এবং সেখান থেকে গল্পটি প্রবাহিত হয়েছে। সেখানে প্রতিটা ক্ষেত্রে সমাজে থেকে সমাজের সাথে বিরুদ্ধাচরণ করা এবং গল্পটি এক পর্যায়ে গিয়ে একটি পরিণতি পায়, কী পরিণতি পায় তা জানতে হলে পড়তে হবে পুরো বইটি।

চাঁদের পাহাড়: চাঁদের পাহাড় বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত একটি বাংলা রোমাঞ্চকর উপন্যাস। এ বইটিতে একজন সাধারন তরুণ কিভাবে আফ্রিকা মহাদেশ জয় করে তা নিয়ে অনেকগুলো কাহিনী লেখা। যারা ঘুরতে ভালোবাসেন এবং সব সময় ঝুঁকিপূর্ণ কাজ গুলো করতে ভালোবাসেন তাদের জন্য এই উপন্যাসটি অসাধারণ একটি উপন্যাস।

পদ্মা নদীর মাঝি: পদ্মা নদীর মাঝি মানিক বন্দ্যোপাধ্যায় রচিত অত্যন্ত জনপ্রিয় একটি উপন্যাস। উপন্যাসটি প্রথম ১৯৩৬ সালে প্রকাশিত হয়। পদ্মা বাংলাদেশের একটি অন্যতম প্রধান নদী। এই নদীতে মাছ ধরা জেলেদের জীবন কে নিয়ে লেখা অত্যন্ত সুন্দর অনবদ্য একটি উপন্যাস এটি। এ বইটি পড়তে গেলে আপনার কাছে অনেক সময় অনেক ভালো লাগবে, তার মধ্য থেকে সবচেয়ে ভালো লাগবে যখন লেখক রাতে জেলেদের মাছ ধরার কাহিনী গুলো তুলে ধরবে। ভালো লাগার সাথে সাথে অনেক জায়গা আপনার অনেক খারাপও লাগবে। সবকিছু জানতে হলে পড়তে হবে বইটি।


ডাউনলোড করুন বইগুলো: https://bit.ly/5BestSellingBanglaBooks

Leave a Reply